,

বিএফডিসি সম্প্রসারণ ও আধুনিকীকরণ

মিডিয়ামেইল : পুরনো বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন- বিএফডিসিকে সম্প্রসারণ ও আধুনিকীকরণ করতে চায় সরকার। আর এ লক্ষ্যে এ শিল্পের জন্য বড় অংকের একটা প্রকল্প অনুমোদন করা হয়েছে। প্রায় ৩২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিএফডিসি কমপ্লেক্স।
আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।
বহুদিন ধরে চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্টরা এ শিল্পের উন্নয়নে সরকারের উন্নয়নশীল পদক্ষেপের দাবি জানিয়ে আসছিলেন। এ প্রকল্প অনুমোদনের ফলে তার বাস্তবায়ন হতে যাচ্ছে। চলচ্চিত্র উন্নয়নে ‘বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে দ্রুত।
সরকার আশা করছে, এ প্রকল্পের মাধ্যমে চলচ্চিত্র শিল্পকে সম্প্রসারণ, সুদৃঢ় করাসহ বিএফডিসিকে আর্থিক স্বনির্ভরকরণ ও প্রবৃদ্ধি অর্জন, বিএফডিসি’র মধ্যে বহুমুখী বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগত উন্নয়ন হবে।
এছাড়াও ভবনের মধ্যে বিভিন্ন বাণিজ্যিক এবং কারিগরি সুবিধা সংযোজনপূর্বক বিনোদনের ক্ষেত্র সম্প্রসারণ করা এবং বহুমুখী আয়ের ক্ষেত্র সৃষ্টি হবে; যার মাধ্যমে বিএফডিসি তথ্য চলচ্চিত্র শিল্পের ভিত্তি মজবুত হবে।
প্রকল্পটি তথ্য মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৩২২ কোটি ৭৭ লাখ ৮৬ হাজার টাকা। এর পুরোটাই সরকারি অর্থায়ন থেকে মেটানো হবে। ২০২১ সালের মধ্যে এটির নির্মাণ কাজ শেষ হবে।
এ প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে পরামর্শক নিয়োগ, ৪৫ হাজার ৮০২ বর্গমিটার মূলভবন ও চারটি সিনেপ্লেক্স নির্মাণ করা হবে। ৪টি সিনেমা প্রদর্শন ও আধুনিক যন্ত্রপাতি কেনাসহ নির্মিত হবে বিশাল ৭৩ হাজার বর্গমিটারের শ্যুটিং ফ্লোর।
আজকের একনেক সভায় এফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পসহ মোট ১৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ২১৯ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ৪ হাজার ২৯০ কোটি টাকা।

Palash3700

     এই বিভাগের আরও সংবাদ