,

গাজী রাকায়েতের বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে মামলা

মিডিয়ামেইল : নাট্যপরিচালক ও অভিনেতা গাজী রাকায়েতের বিরুদ্ধে ফেসবুকের মেসেঞ্জারে অশালীন কথোপকথন ও আপত্তিকর প্রস্তাব দেওয়ার অভিযোগ তুলে পর্নোগ্রাফি আইনে মামলা করেছেন এক তরুণী।

বৃহস্পতিবার রাতে রাজধানীর শ্যামপুর থানায় মামলা করেন ওই তরুণী। শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তরুণীর অভিযোগ, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে তাঁকে যৌন হয়রানি করেছেন গাজী রাকায়েত।

এর আগে ওই তরুণীর বন্ধু সংস্কৃতি কর্মী সংগীতা ঘোষের বিরুদ্ধে গাজী রাকায়েত ৫৭ ধারায় মামলা করেছিলেন। তারপরই গাজী রাকায়েতের বিরুদ্ধে মামলা দায়ের করলেন ওই তরুণী।

তিনি জানান, ফেসবুকের ম্যাসেঞ্জারে (বার্তা আদান প্রদানের জায়গা) অশ্লীল ও কুরুচিপূর্ণ প্রস্তাব দেন গাজী রাকায়েত।

মামলার বিবরণে জানা যায়, গত ২৭ ফেব্রুয়ারি ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে ‘অশালীন’ বার্তা পাঠান গাজী রাকায়েত। ফেসবুক ম্যাসেঞ্জারে পাঠানো সেই ‘অশ্লীল, অনৈতিক, ধর্মীয় মূল্যবোধ পরিপন্থী, যৌন হয়রানিমূলক প্রস্তাবের’ মাধ্যমে তিনি ব্যক্তিগত জীবনে মানসিক ও সামাজিকভাবে অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ ধরনের বার্তার ‘স্ক্রিনশট’ (কথোপকথনের হুবহু ছবি) ওই তরুণীর এক বান্ধবী সংগীতা ঘোষ ফেসবুকে প্রকাশ করলে তার বিরুদ্ধে রাজধানীর আদাবর থানায় মামলা দায়ের করেন গাজী রাকায়েত। গত ১৬ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় ওই মামলা দায়ের করেন তিনি।

ওই মামলা প্রত্যাহারের জন্য একাধিক সংগঠন বিক্ষোভ প্রদর্শন করে। ওই মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানীর শাহবাগে গত ২১ মার্চ ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ ব্যানারে  বিক্ষোভ করে শতাধিক মানুষ। মামলা প্রত্যাহারের জন্য গাজী রাকায়েতকে ৪৮ ঘণ্টা সময়ও বেঁধে দেন বিক্ষোভকারীরা।

দেশের নাট্যনির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের বর্তমান সভাপতির দায়িত্ব পালন করছেন গাজী রাকায়েত।

Palash3700

     এই বিভাগের আরও সংবাদ