,

বইমেলায় গীতিকার দীপকের পঞ্চম গল্পগ্রন্থ

অনলাইন ডেস্ক।।
একুশে গ্রন্থমেলায় নাট্যকার, গীতিকার ও সাংবাদিক দীপংকর দীপকের পঞ্চম গল্পগ্রন্থ ‌‘ছায়ামানব’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। ১০টি গল্প নিয়ে বইটি সাজানো হয়েছে। এসব গল্পে ধর্মনিরপেক্ষতা, নারী স্বাধীনতা, জীবনমুখী সংগ্রাম, প্রথাবিরোধী মনোভাব, শ্রেণিচেতনা ও সমাজ বাস্তবতা জীবন্ত উপাদান হয়ে পরিস্ফুটিত হয়েছে। পাশাপাশি প্রকৃতিবাদ, কর্মবাদ, সময়ের মূল্যবোধ, মানবমনের দুঃখবোধ, স্বদেশপ্রেম, মানবপ্রেম, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় উঠে এসেছে।
এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, ‘বরাবরের মতো এবারের বইয়েও ব্যতিক্রম ও শিক্ষামূলক বিষয়বস্তু উপস্থাপন করেছি। আশা করি, আমার বইটি পাঠকহৃদয়কে কিছুটা হলেও আন্দোলিত করবে।’
এদিকে মেলার দ্বিতীয় সপ্তাহে কলি প্রকাশনী থেকে প্রকাশিত হবে দীপকের আরেকটি শিশুতোষ বই ‘ধূর্ত শিয়াল’। এ পর্যন্ত দীপকের ডজনখানেক বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’ ও ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ পাঠকমহলে বেশ প্রশংসিত হয়েছে। তাছাড়া তার সিক্যুয়াল কাব্যগ্রন্থ ‘নিষিদ্ধ যৌবন- প্রথম খণ্ড’ এবং ‘নিষিদ্ধ যৌবন- দ্বিতীয় খণ্ড’ও পাঠকপ্রিয়তা পেয়েছে। গতবারের বইমেলায়ও দীপংকর দীপকের দুটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে, কাব্যগ্রন্থ ‘কালচক্র’ ও গল্প সংকলন ‘প্রহেলিকা’।
এদিকে শিগগিরই বাসুদেব ঘোষের ‘সূর্যালোকে শানিত প্রাণের গান’ শীর্ষক অ্যালবামে দীপকের লেখা দুটি দেশাত্মবোধক গান প্রকাশিত হবে। তা ছাড়া তার ‘অন্ন কিংবা আত্মহত্যা’ নাটকটি প্রচারের অপেক্ষায় রয়েছে।

Palash3700

     এই বিভাগের আরও সংবাদ