,

বব ডিলানের ঐতিহাসিক গিটার নিলামে

মিডিয়ামেইল : নিলামে উঠতে যাচ্ছে বব ডিলানের ঐতিহাসিক ১৯৬৩ মার্টিন ডি-২৮ অ্যাকুস্টিক গিটারটি। ১৯৭১ সালে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ গিটার দিয়েই গান গেয়ে ত্রাণতহবিল সংগ্রহ করেছিলেন বব ডিলান। প্রায় এক দশকের বেশি সময় ধরে গিটারটি ব্যবহার করেছেন তিনি।যুক্তরাষ্ট্রের ডালাসের হেরিটেজ অকশন নামক একটি নিলামঘরে আগামী ১১ নভেম্বর নিলামে তোলা হবে। গিটারটির দাম ধরা হয়েছে ৩ লাখ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৪৯ লাখ)।

ববের গিটার মেরামতকারী এবং গিটারের বর্তমান মালিক ল্যারি ক্রেইগ বলেন, ‘এটি তার (বব ডিলান) পছন্দের বাদ্যযন্ত্রের মধ্যে একটি। এ ধরনের ঐতিহাসিক যন্ত্র নিজের কাছে রাখা সত্যি আনন্দদায়ক। কিন্তু এখন সময় এসেছে এর এমন একজন মালিক খোঁজার, যিনি এটিকে তেমনই যত্ন নেবে যতোটা বব নিতেন।’

১৯৭৭ সালে বব সিদ্ধান্ত নেন, তিনি এখন থেকে গিবসন গিটার বাজাবেন। তাই আগের মার্টিনের দুটি ০০০-১৮ ও একটি ডি-২৮ গিটার বিক্রি করে দেন। ল্যারি ক্রেইগকে ববের এ তিনটি গিটার কেনার প্রস্তাব দেওয়া হলে তিনি ডি-২৮ গিটারটি কিনে নেন। পরবর্তীতে আর্দ্রতাশূন্য একটি ঘরে গিটারটির স্ট্রিং খুলে রেখে দেন ল্যারি। ৪০ বছর ধরে এভাবেই রাখে দিয়েছেন তিনি।

১৯৬০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত বব ডিলান এ গিটার বাজিয়ে বিভিন্ন কনসার্ট মাতিয়েছিলেন। ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশে’ তিনি এ গিটার বাজিয়েই ‘আ হার্ড রেইনস আ গনা ফল’, ‘ইট টেকস আ লট টু লাফ’, ‘ইট টেকস আ ট্রেইন টু ক্রাই’, ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘মিস্টার টাম্বোরিন ম্যান’ এবং ‘জাস্ট লাইক আ উইম্যান’ গানগুলো গেয়েছেন। কনসার্টটিতে তার সঙ্গে আরও ছিলেন জর্জ হ্যারিসন, এরিক ক্ল্যাপটন, লিওন রাসেল, রিংগো স্টার ও অন্যান্য প্রখ্যাত গায়ক।

Palash3700

     এই বিভাগের আরও সংবাদ